সোমবার, ২২ আগস্ট, ২০১৬

কোটি থেকে হাজারে সিটিসেলের আয়

সিটিসেলের গ্রাহক আর আয় কমতে কমতে এখন একেবারেই শুন্যের কাছাকাছি চলে এসেছে।
সূত্র জানাচ্ছে, অপারেটরটির আয় এখন দিনে হাজারের ঘরে পড়ে গেছে। অথচ মাত্র কয়েক বছর আগেও দিনে কয়েক কোটি টাকার আয় করেছে।
যাত্রার প্রথম ছয়-সাত বছর পুরোদমে লাভ করেছে দেশের সবচেয়ে পুরোনো অপারেটরটি। কিন্তু ২০০০ সালের পর থেকেই তাদের জন্যে চ্যালেঞ্জ নিয়ে অাসে গ্রামীণফোন আর তখনকার একটেল।
অন্য অপারেটররা যখন হাজার কোটি টাকার বিনিয়োগ করেছে তখন সিটিসেল কিছুই করেনি। ফলে তাদের নেটওয়ার্ক হয়ে পড়েছে সীমিত, কমেছে আয়ও। ফলে লাভও গেছে মিলিয়ে।
অপারেটরটি ২০১৪-১৫ সালে ১৩৪ কোটি ৭৯ লাখ টাকা আয় করেছে। তার আগের বছর এটি ছিল ২৩০ কোটি ৫২ লাখ টাকা। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের বার্ষিক বিবরণী থেকে পাওয়া তথ্যে ২০১২-১৩ সালে সিটিসেলের আয় ছিল ২৬৭ কোটি ৬৪ লাখ টাকা। যা তার আগের বছরে ছিল ৩৪৭ কোটি দুই লাখ টাকা।
আয় কমার এই ধারাবাহিকতা পাওয়া গেছে গ্রাহক কমার ক্ষেত্রেও। ২০১১ সালে অপারেটরটির গ্রাহক সর্বোচ্চ পর্যায়ে ছিল ১৯ লাখ। তারপর সেটি বছর বছর কমছেই। আর এখন তো বিদ্যুৎ বিল দিতে না পারার কারণে নেটওয়ার্ক  বন্ধ হচ্ছে আর গ্রাহক কমছেই।
পাওনা ৪৭৭ কোটি টাকা আদায়ে অপারেটরটিকে এখন বন্ধ করার উদ্যোগ নিয়েছে বিটিআরসি। সর্বশেষ ১৬ আগস্ট বন্ধ করার কথা ছিল। সেটি বাড়িয়ে ২৩ আগস্ট করা হয়েছে। এর মধ্যে গ্রাহক সরে গিয়ে এখন রেভিনিউ দেওয়ার মতো কয়েক হাজার গ্রাহকও আর অবশিষ্ট নেই অপারেটরটিতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Ads Inside Post

Comments system

Disqus Shortname

Flickr User ID